Messages

সভাপতি

সভার ডাক দেওয়া, বিশিষ্ঠ ব্যক্তিগনের সাথে যোগাযোগ রক্ষা করা, পরিকল্পনা প্রনয়ন ও উদ্দেশ্য বাস্তবায়নে কার্য সম্পাদন, কমিউনিটির সার্বিক তত্ত্বাবধায়ন এবং নির্বাহি কার্যক্রম পরিচালনা করা.উপদেষ্টাদের মতামত গ্রহন ও বাংলাদেশ হাই কমিশনের সাথে সম্পর্ক উন্নয়নসহ জাতীয় অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় সংস্কৃতির বিকাশ ঘটিয়ে দেশ ও দশের সেবা প্রদান করা, পাশাপাশি শ্রমিকদের জন্য শিক্ষামূলক সেমিনার করে তাদেরকে প্রয়োজনীয় তথ্য দিয়ে কোরিয়ায় বসবাসে সাহায্য করা। সেবার মান উন্নয়ন এবং শ্রমিকদের সমস্যা দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে কাজ করা। এবং সেক্রেটারি ও সহঃসভাপতির সহযোগীতায় নতুন প্রোগ্রামের আয়োজন করে শ্রমিকদেরকে উতসাহিত করা সভাপতির প্রধান কাজ। এছাড়া বিভিন্ন সামাজিক কর্মকান্ডে অংশগ্রহন করে দেশের সার্বিক উন্নয়ন এবং এসোসিয়েশনের কার্যক্রম বৃদ্ধিতে সহায়তা করা।

সহ:সভাপতি

সভাপতিকে সর্ব বিষয়ে অবগত করা, এবং সভাপতির অনুপস্থিতিতে কমিটির সর্বপ্রকার কার্যক্রম পরিচালনা করা।সভা সেমিনার, বিশেষ প্রোগ্রাম এবং মিটিংয়ের আয়োজন করা, সবাইকে নিয়ে বিকে এসোসিয়েশনের কার্যক্রম সম্পূর্ন করা। এসোসিয়েশনের সার্বিক তত্ত্বাবধায়নে নিজেক সচেষ্ট রেখে সামাজিক উন্নয়নে কাজ করা।

সহ:সভাপতি

সভাপতিকে সর্ব বিষয়ে অবগত করা, এবং সভাপতির অনুপস্থিতিতে কমিটির সর্বপ্রকার কার্যক্রম পরিচালনা করা।সভা সেমিনার, বিশেষ প্রোগ্রাম এবং মিটিংয়ের আয়োজন করা, সবাইকে নিয়ে বিকে এসোসিয়েশনের কার্যক্রম সম্পূর্ন করা। এসোসিয়েশনের সার্বিক তত্ত্বাবধায়নে নিজেক সচেষ্ট রেখে সামাজিক উন্নয়নে কাজ করা।

সাধারন সম্পাদক

সম্পাদক তার সার্বিক কার্যক্রম পরিচালনা করবেন, এবং কমিটির সমস্ত সেক্টরের কাজ বিশেষ করে সভাপতির নির্দেশনা অনুযায়ী এবং সেক্রেটারির মুল বিষয়গুলিও সভাপতিকে অবগত করতে হবে. বিশেষ করে কমিউনিটির সার্বিক পরিস্থিতি দক্ষতার সাথে পর্যালোচনা ও পরিচালনা করে সর্বস্তরের মানুষের কল্যানে কাজ করিবেন। সহঃসভাপতির মতামত গ্রহন এবং অন্যান্য সাংগঠনিক নেতাদের পরামর্শ দিয়ে বিকে এসোসিয়েশনের কাজ ত্বরান্ধিত করিবেন।পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে সাংস্কৃতিক হাতকে মজবুত করে শ্রমিক ভাইদের পাশে থেকে সবসময় কাজ করে যেতে হবে।

সহঃ সাধারন সম্পাদক

কমিউনিটির সার্বিক পরিস্থিতি পর্যালোচনা ও পরিচালনা করার দক্ষতা অর্জন করে কমিউনিটিকে সঠিক ভাবে পরিচালনা করে এবং বিভিন্ন আইন বিষয়ক তথ্য প্রদান করে বিদেশি শ্রমিকদের সাহায্য করতে হবে। পাশাপাশি বিকে এসোসিয়েশনের সুন্দর ভবিষ্যত বাস্তবায়নে সঠিক পরিকল্পনা নিয়ে কাজ করে এসোসিয়েশনের ভিতরে ও বাহিরে সবার সার্বিক উন্নয়নে এগিয়ে আসতে হবে।সাধারন সম্পাদকের মত তাকে বিভিন্ন পদক্ষেপ গ্রহন করে সমাজ সেবায় এগিয়ে আসতে হবে।

মহিলা বিষয়ক সম্পাদক

সম্পাদক তার সার্বিক কার্যক্রম পরিচালনা করবেন, এবং দলের সমস্ত সেক্টরের কাজ বিশেষ করে সভাপতির নির্দেশনা অনুযায়ী এবং সেক্রেটারির মুল বিষয়গুলিও সভাপতিকে অবগত করতে হবে. বিশেষ করে কমিউনিটির সার্বিক পরিস্থিতি পর্যালোচনা ও পরিচালনা করার দক্ষতা থাকতে হবে. মহিলাদের শান্তি ও শৃঙ্খলার প্রতি খেয়াল রেখে কাজ করে তাদের দুঃখ দুর্দশা লাঘবে যথারীতি কাজ করে যেতে হবে।

আন্ত:জার্তিক সম্পাদক

আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রাপ্ত প্রতিষ্ঠান বা ব্যক্তির সম্পর্কে সঠিক ধারনা এবং সুসম্পর্ক সৃষ্টি করে উন্নয়ন মূলক কাজ করতে হবে। সব সময় উভয় দেশে সামাজিক ব্যবস্থা ও সাংস্কৃতিক দিকগুলির প্রতি লক্ষ্য রেখে অনুষ্ঠানের আয়োজন করে শ্রমিক ও মাল্টিকালচারাল সোসাইটির প্রতি গুরুত্ব দিয়ে তাদেরকে বিভিন্ন তথ্য দিয়ে সাহায্য করতে হবে।

কোষাদক্ষ ও হিসাব রক্ষক

মাসিক ফি গ্রহন, ফাইলিং সিস্টেমে জ্ঞান থাকতে হবে, কোন প্রগ্রাম হলে তার খরচও সুস্পষ্টভাবে নথিভূক্ত করে নির্বাহি কমিউনিটির মিটিংয়ে উপস্থাপন করতে হবে. অনুষ্ঠানের আয় ও ব্যয় সকল সদস্যদের উপস্থিতিতে তুলে ধরে তার স্বচ্ছতা প্রমান করতে হবে। যাতে কখনোই এসোসিয়েশনের ভাবমূর্তি নষ্ট না হয়।

দপ্তর ও প্রচার/মিডিয়া সম্পাদক

প্রচারে বিশেষ কিছু জ্ঞান সম্পন্ন লোক কাজ করতে হবে, যেমন, কমিউনিটির কার্যক্রমের বিস্তারিত তথ্য নির্বাহি কমিটিতে এবং জন সমক্ষ্যে উপস্থাপন করে কার্যক্রম চালাতে হবে. বিভিন্ন এলাকায়ও কমিটির প্রতিনিধি রাখার চেষ্টা করতে হবে. অফিসের সকল কার্যক্রম দক্ষতার সাথে পালন করে বিশেষ প্রতিনিধি বা অতিথিদের প্রতি সম্মান প্রদর্শন পূর্বক কাজগুলির রেকর্ড এবং নথিভূক্ত করে বিশেষ অতিথিদের আমন্ত্রন পত্র সম্পূর্ন করতে হবে।

সাংস্কৃতিক সম্পাদক

সাংস্কৃতিতে উংসাহিত, এবং ভাল পারফরমেন্সের অধিকারি হতে হবে. কোন অনুষ্ঠানে সবাইকে নিয়ে কার্যক্রম সুষ্ঠভাবে সমাধানের দক্ষতা থাকতে হবে.এবং বাংলাদেশ এবং কোরিয়ান সাংস্কৃতিক দিকগুলি সুন্দরভাবে উপস্থাপন করে দুদেশের ভাবমুর্তিকে স্পষ্ট করে তুলতে হবে।যাতে কোরিয়াতে আমাদের দেশী সবাই সাংস্কৃতিগত ব্যবধান থেকে মুক্ত হয়ে সুষ্ঠ জীবন যাপনে সহায়ক হয়। সাংস্কৃতির বিভিন্ন দিকে খেয়াল রেখে সকলের মনের ভাব প্রকাশ করে দেশীয় সাংস্কৃতির বিভিন্ন অনুষ্ঠানে যোগদিয়ে সেগুলিকে বাস্তবে রুপান্তরিত করার উদ্ধোগ নিতে হবে যাতে সবাই অনুষ্ঠান উপভোগ করে আনন্দ পায়।

সার্বিক তত্ত্বাবধায়নে

অভিজ্ঞতা সম্পন্ন ও আগ্রহী ব্যক্তিদের নিয়ে করতে হবে। অনুষ্ঠানটি সুন্দরভাবে পরিচালনা ও সদস্যদের মধ্যে সুসম্পর্ক গড়ে তুলা।সবার সমস্যায় এগিয়ে এসে তার সমাধান করে থাকেন। অনুষ্ঠানের সময় সবাই ঠিকভাবে দায়ীত্ব পালন করছে কিনা তা দেখতে হবে।

সহঃ সাধারন সম্পাদক

প্রোগ্রামের প্রেজেন্টটেশন তৈরি করে প্রচারের ব্যবস্থা করে সবাইকে তথ্য দিয়ে বিপদগ্রস্তদের সাহায্যে এগিয়ে আসবেন। এছাড়াও শ্রমিক কল্যানে কাজ করে শ্রমিকদের অবস্থার পর্যালোচনা করে ক্ষতিগ্রস্তদের পাশে দাড়াতে হবে। সেক্রেটারির পরামর্শ নিয়ে কাজ করতে হবে।

সহঃ সাংগঠনিক সম্পাদক

প্রোগ্রামের প্রেজেন্টটেশন তৈরি করে প্রচারের ব্যবস্থা করে সবাইকে তথ্য দিয়ে বিপদগ্রস্তদের সাহায্যে এগিয়ে আসবেন। মিটিংয়ে সঠিক সময়ে উপস্থিত হয়ে প্রোগ্রামের স্কেজুয়াল অনুযায়ী কাজ করে যেতে হবে।

স্পেশাল উপদেষ্টা

কমিউনিটি সহজভাবে সঠিক পথে পরিচালনার সব রকম সাজেশন দিয়ে সদস্যদের কে সাহায্য করেন পাশাপাশি বিকেএসোসিয়েশনের সকল সদস্যদের খুজ খবর নেন, সবার স্বার্থে বিকেএসোসিয়েশনের উন্নয়নে সর্বপ্রকার ত্যাগ স্বীকার করে সমাজ কল্যানে কাজ করছেন। সভাপতিকে উপদেশ দিয়ে কার্যক্রম সফল হতে সাহায্য করবেন।

সহকারি উপদেষ্টা

উপদেষ্টার মতামত ও যুক্তিগুলি সঠিক হলে তাকে কাজে আগ্রহী করে অনুষ্ঠান পরিচালনায় সাহায্য করা, এসোসিয়েশনের উন্নয়নে কাজ করা। প্রদান উপদেষ্টার মতামত নিয়ে কাজ করা।

প্রধান কোরিয়ান উপদেষ্টা

এসোসিয়েশনের সার্বিক বিষয় সম্পর্কে মতামত নেয়া এবং কোরিয়ায় সুন্দরভাবে উপস্থাপনা করতে প্রধান উপদেষ্টার সাহায্য নিয়ে বিকেএসোসিয়েশনের সুন্দর প্রোগ্রাম পরিচালনা করতে সাহায্য করবেন। সভাপতিও উপদেষ্টাদের মতামত গ্রহন করে সভার আয়োজন করবেন।